চুল পড়া দূর করবে পেয়াজের রস

চুল পড়া বন্ধ করার উপায়

বর্তমানে পুরুষ এবং মহিলা প্রত্যেকেই চুল পড়ার সমস্যায় ভুগছেন। ধুলা বালি , অতিরিক্ত গরম ও বিভিন্ন কারণে চুলে খুশকি, চুল রুক্ষ হয়ে যাওয়া, চুল পড়ে টাক হয়ে যাওয়া সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন ।

আসলে আপনারা জানলে অনেকেই অবাক হবেন,  চুলের যত সমস্যা আছে তার প্রায় ৯০% কমানো সম্ভব প্রাকৃতিক উপাদান দিয়ে।  

অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়

আর প্রকৃতির মধ্যে এমন সব কার্যকরী উপাদান রয়েছে যেগুলো থেকে শুধু একটি উপাদান ব্যবহার করেই চুলের সমস্যার সমাধান করা যাবে ।   

এরকম অনেক গুলো উপাদান রয়েছে । তবে আজ আমি শুধু কথা বলব একটিমাত্র উপাদান নিয়ে । আর উপাদানটি হল পেঁয়াজ যা আমাদের সবার ঘরেই আছে । 

এত উপাদান থাকতে আমি কেন পেঁয়াজ নিয়ে কথা বলছি সেই ডিটেলসে আমি অবশ্যই যাবো , তার আগে একটু বলে রাখি আমাদের প্রকৃতির মধ্যে যেসব উপাদান ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সেগুলোর অনেক অনেক অনেক বেশি উপকার রয়েছে আর সেরকম উপাদান গুলো নিয়ে কিভাবে স্কিন , কেয়ার হেয়ার কেয়ার এবং হেলথ এর যত্ন নেওয়া যায় সে বিষয়ে আমি নেক্সট আপনাদের সাথে আলোচনা করব । 

চলুন এখন পেয়াঁজই যাওয়া যাক । 

পেঁয়াজ কেন চুলের জন্য এত গুরুত্বপূর্ণ ?  

চুল-পড়া-রোধ-করতে-পেয়াঁজের-রস

পেঁয়াজে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট । অ্যান্টি-অক্সিড্যান্ট চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমায় যা চুল পড়া রোধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।  অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও পেঁয়াজের রসে সালফার আছে যা চুলের আগা ফাটা রোধ করে চুল সুন্দর করে তুলে। 

চলুন আমরা তাহলে বিস্তারিতভাবে জেনে নিই চুলের কি কি সমস্যা থেকে রেহাই পেতে পেয়াজ ব্যবহার করবেন ।

চুল পড়া কমাতে পেঁয়াজের রস: 

চুল-পড়া-বন্ধ-করার-উপায়

যখন আমাদের চুলের গোড়া নরম হয়ে যায় তখন চুল পড়তে শুরু করে। পেঁয়াজের রসে থাকা উপাদান মাথার ত্বকের পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণ করে। 

এতে রক্ত সঞ্চালন বাড়ে । রক্ত সঞ্চালন বাড়লে চুলের গোড়া শক্ত হয় ও চুল পড়া কমে আসে ।   

খুশকি থেকে বাঁচতে পেঁয়াজের রস:  

চুল প্রাণহীন হয়ে পড়ার একটি অন্যতম কারন হল খুশকি । খুশকির সমস্যা দূর করতে পারেন পেঁয়াজের রস ব্যবহার করে । 

চুল ঘন করার উপায়

যারা পেঁয়াজের গন্ধের কারণে সরাসরি চুলে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেননা তারা খুশকি দূর করতে তিন চামচ পেঁয়াজের রসের সাথে দু চামচ এলোভেরা জেল মিশিয়ে স্কাল্পে লাগিয়ে নিতে পারেন । লাগানোর ১০ মিনিট পরে এস-উ-জুয়াল নরমাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে ।   

এভাবে যদি আপনারা সপ্তাহে ১ বার অ্যাপ্লাই করেন তাহলে পেঁয়াজের রসের সাহায্যে খুব সহজে খুশকি দূর করতে পারবেন ।  

চুলের উজ্জ্বলতা বাড়াতে পেঁয়াজ:

চুলের সঠিক যত্ন না নেওয়া সহ বিভিন্ন কারণে আমাদের চুল মলিন হয়ে পড়ে । পেঁয়াজের রস আমরা ব্যবহার চুলে ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা ফিরে আসে । 

কন্ডিশনিং করতে পেঁয়াজ: 

চুলের যত্নে টমেটোর উপকারিতা

আমরা চুল কন্ডিশনিং করতে কন্ডিশনার ব্যবহার করি,  তবে চাইলেই প্রাকৃতিক উপাদান পেঁয়াজ দিয়েও কিন্তু চুল কন্ডিশনিং করা যায় ।  

চুল কন্ডিশনিং করতে নিয়মিত পেঁয়াজের তেল স্কাল্পে ম্যাসাজ করতে পারেন।  পেঁয়াজের তেল ম্যাসাজ করলে মাথার ত্বক আর্দ্র থাকবে এবং এটি চুলের রুক্ষতা কমিয়ে চুল কন্ডিশনিং করবে।   

আপনারা চুল কন্ডিশনিং করার জন্য চুলে পেঁয়াজের তেল এপ্লাই করার ২০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে নিবেন ।  

এইতো আপনাদের সাথে শেয়ার করলাম পেঁয়াজের রস কিভাবে ব্যবহার করলে আপনার চুলের সমস্যার সমাধান পেতে পারেন।  আজ তাহলে এ পর্যন্তই , কথা হবে নেক্সট ভিডিওতে ততক্ষণ পর্যন্ত নিজের খেয়াল রাখবেন ।